বুধবার, ০৪ অগাস্ট ২০২১, ১০:৪৬ অপরাহ্ন

কোরবানীর ঈদকে সামনে রেখে বিক্রির অপেক্ষায় বাগেরহাটে ১ লক্ষাধিক গরু

?????????????

এস.এম. সাইফুলইসলামকবির, বাগেরহাটঅফিস: কোরবানীর ঈদকে সামনে রেখেবিক্রিরঅপেক্ষায়বাগেরহাটে ১ লক্ষাধিকগরু।আসন্ন কোরবানীর ঈদকে সামনে রেখেবাগেরহাটেগরু মোটাতাজাকরণে ব্যস্ত সময় পার করছেনখামারমালিকরা। দেশীয়খাবারেরওপরনির্ভরকরেপশু কোরবানির উপযুক্ত করারকাজকরেছেনতারা। খামারীরাবলছেন, ভারতীয়গরু নাআসলেএবার দেশীয়গরু লাভজনক দামেবিক্রি করতেপারবে।
বাগেরহাটসদরেরএসএমএ্যাগ্রোফার্মেরমালিক, শেখ মেহেদীহাসানবলেন, এখানেপ্রধানতসাহিয়াল, সিন্দি ও জার্সি জাতীয়গরু পালনকরি। আমরা কোন বৈজ্ঞানিক ও প্রকৃয়াজাতখাবারব্যবহারকরিনা। স্বাভাবিক যে স্থানীয়খাবার সেটাব্যবহারকরি। গোখাদ্যহিসাবে খড়, ভুট্টার গুড়া, সোয়াবিনের খৈল, ডাল, ভুসি, নারকেলের খৈলইত্যাদি খাওয়াই। এবারআমাদের ৬০টি গরু আছে। ভারতীয়গরু নাআসলে কোরবানির ঈদ বাজারেভাল দাম পাবো। গত বছরেরতুলনায়এবার বেশিলাভহবেআশাকরছেন ওই খামারেরমালিক।
জেলাপ্রাণিসম্পদ কর্মকর্তাডা. মোঃ সাইফুজ্জামান খানবলেন, জেলার ৯টি উপজেলায় ছোট-বড় ৭ হাজারেরঅধিকগরুরখামাররয়েছে। এসবখামারেব্রাহমা, ফ্রিজিয়ান, সিন্দি, সাহিওয়ালসহবিভিন্নউন্নতজাতেরগরু পালনহচ্ছে। এতে প্রায় ৩০ হাজারগরু কোরবানিরজন্য প্রস্তুতরয়েছে। এর সাথে ১৫ হাজারছাগল ও ভেড়ারয়েছে। এছাড়াও ব্যক্তিগতভাবে গরু ও ছাগলপালনেরমাধ্যমে আরওপ্রায় ৫০ হাজারপশু কোরবানিরজন্য প্রস্তুতহচ্ছে। আশাকরি জেলারচাহিদামিটিয়েপার্শ্ববর্তী জেলায়ওবাগেরহাটেরপশুযাবে কোরবানিরজন্য।

নিউজটি শেয়ার করুন





সর্বস্বত্ব © ২০১৯ মাতৃভূমির খবর কর্তৃক সংরক্ষিত

Design & Developed BY ThemesBazar