বুধবার, ২৩ জুন ২০২১, ০৭:৫০ পূর্বাহ্ন

কবি শামসুর রাহমানের ৯০তম জন্মদিন আজ

ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক :  আধুনিক বাংলা সাহিত্যের অন্যতম শ্রেষ্ঠ কবি শামসুর রাহমানের ৯০তম জন্মদিন আজ মঙ্গলবার। স্বদেশ, নগর আর মানুষের সঙ্গে গভীর প্রেম ও আত্মিকতায় বাঁধা এ কবি ১৯২৯ সালের ২৩ অক্টোবর পুরানো ঢাকার মাহুতটুলির ৪৬ নম্বর বাড়িতে জন্মগ্রহণ করেন বাংলা কবিতার অন্যতম এ প্রাণপুরুষ। তার বাবা মুখলেসুর রহমান চৌধুরী, মা আমেনা বেগম। ১৯৫৭ সালে ইংরেজি দৈনিক মর্নিং নিউজের সহসম্পাদক হিসেবে সাংবাদিকতা জীবন শুরু করেন শামসুর রাহমান। স্বাধীন বাংলাদেশে পুরো এক দশক তিনি দৈনিক বাংলা ও সাপ্তাহিক বিচিত্রার সম্পাদকের দায়িত্ব পালন করেন।

শামসুর রাহমানের প্রথম কাব্যগ্রন্থ ‘প্রথম গান দ্বিতীয় মৃত্যুর আগে’ প্রকাশিত হয় ১৯৬০ সালে। ৬০টির বেশি কাব্যগ্রন্থ ও শতাধিক গ্রন্থের রচয়িতা শামসুর রাহমান কবিতার পাশাপাশি বেশকিছু অনুবাদেরও কাজ করেছেন। বাংলা সাহিত্যে অবদানের জন্য স্বাধীনতা পুরস্কার, একুশে পদক, আদমজী পুরস্কার, বাংলা একাডেমি পুরস্কার, জীবনানন্দ পুরস্কারসহ বহু পুরস্কারে ভ‚ষিত হয়েছেন তিনি। সাংবাদিকতায় অবদানের জন্য পেয়েছেন জাপানের মিৎসুবিশি পুরস্কার। ১৯৯৪ সালে কলকাতার আনন্দবাজার পত্রিকা তাকে আনন্দ পুরস্কারে ভ‚ষিত করে। ওই বছর তাকে সাম্মানিক ডি লিট উপাধিতে ভ‚ষিত করে যাদবপুর বিশ^বিদ্যালয়। ১৯৯৬ সালে সাম্মানিক ডি লিট উপাধি দেয় কলকাতার রবীন্দ্রভারতী।

কবির জন্মদিন স্মরণে অনুষ্ঠানমালা
কবির ৯০তম জন্মদিন উদযাপন উপলক্ষে আজ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন নানা কর্মসূচির আয়োজন করেছে। এর মধ্যে রয়েছে বনানী কবরস্থানে কবির সমাধিতে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা, গান ও কবিতা আবৃত্তি অনুষ্ঠান। বাংলা একাডেমি বিকেল ৩টায় একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে একক বক্তৃতানুষ্ঠানের আয়োজন করেছে। অনুষ্ঠানে বক্তৃতা প্রদান করবেন শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক রফিকউল্লাহ খান। সভাপতিত্ব করবেন বাংলা একাডেমির ফেলো কবি আসাদ চৌধুরী।
নিউজটি শেয়ার করুন





সর্বস্বত্ব © ২০১৯ মাতৃভূমির খবর কর্তৃক সংরক্ষিত

Design & Developed BY ThemesBazar