রবিবার, ০৯ মে ২০২১, ০১:৫৮ পূর্বাহ্ন

ওমানের নতুন সুলতান হাইথাম বিন তারিক আল-সাঈদ

আন্তর্জাতিক ডেস্কঃ চার দশক ধরে ওমানকে শাসন করা সুলতান কাবুস বিন সাঈদ আল সাঈদ গত শুক্রবার ৭৯ বছর বয়সে ইন্তেকাল করেছেন। তার মৃত্যুতে দেশটিতে তিন দিনের শোক ঘোষণা করা হয়েছে। আরব বিশ্বে সবচেয়ে বেশি দিন রাজত্ব করা সুলতান ছিলেন তিনি। তার প্রয়াণে চাচাতো ভাই হাইতাম বিন তারিক আল সাঈদকে ওমানের নতুন সুলতান হিসেবে ঘোষণা করা হয়েছে।

আরো পড়ুন: সীতাকুণ্ডে সড়ক দুর্ঘটনায় পুলিশ সদস্যসহ নিহত ২

হাইথাম বিন তারিক আল সাঈদ দেশটির সাবেক সংস্কৃতি মন্ত্রী ছিলেন। আজ শনিবার দেশটির নতুন সুলতান হিসেবে শপথ নিবেন হাইথাম। তবে আনুষ্ঠানিকভাবে এই ব্যাপারে কিছু জানানো হয়নি।

সুলতান কাবুস ১৯৭০ সালে এক অভ্যুত্থানের মাধ্যমে ওমানের ক্ষমতায় আসেন। এরপর দীর্ঘ ৫০ বছর ধরে ওমান শাসন করেছেন তিনি। তার মৃত্যুতে তিন দিনের জাতীয় শোক ঘোষণা করা হয়েছে ওমানে। কাবুসের মৃত্যুর পর রীতি অনুসারে তার উত্তরসূরী হিসেবে হাইথাম বিন তারিক আল সাঈদকে নতুন সুলতান হিসেবে ঘোষণা করা হয়।

সুলতান হওয়ার দৌঁড়ে এগিয়ে ছিলেন সদ্য প্রয়াত সুলতান কাবুসের তিন চাচাতো ভাই সংস্কৃতি বিষয়ক মন্ত্রী হাইথাম বিন তারিক আল সাঈদ, উপ-প্রধানমন্ত্রী তারিক আল সাঈদ ও সাবেক নৌকমান্ডার সিহাব বিন তারিক আল সাঈদ। তবে শেষ পর্যন্ত হাইথাম বিন তারিক সুলতান হিসেবে নির্বাচিত হলেন।

উল্লেখ্য, সন্তান কিংবা ভাই না থাকায় ২০১১ সালে নিজের উত্তরাধিকার ঘোষণার জন্য দেশের উত্তরাধিকার প্রক্রিয়া সংশোধন করার উদ্যোগ নিয়েছিলেন কাবুস আল সাঈদ।

এমএস/

নিউজটি শেয়ার করুন





সর্বস্বত্ব © ২০১৯ মাতৃভূমির খবর কর্তৃক সংরক্ষিত

Design & Developed BY ThemesBazar