মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১, ০৭:৪০ পূর্বাহ্ন

এ বছর হজ করেছেন ২৩ লাখ ৭১ হাজার ৬৭৫ জন

সৌদি আরবসহ সারা বিশ্ব থেকে সদ্য সমাপ্ত পবিত্র হজে (১৪৩৯ হিজরী) মোট অংশগ্রহণকারীর সংখ্যা ছিল ২৩ লাখ ৭১ হাজার ৬৭৫ জন। তাদের শতকরা ৫৩ জন পুরুষ ও ৪৭ জন নারী। এর মধ্যে সৌদি আরব ছাড়া বাংলাদেশসহ বিশ্বের অন্যান্য দেশ থেকে হজ করেছেন ১৭ লাখ ৫৮ হাজার ৭২২ জন।

সৌদি আরবের পরিসংখ্যান অধিদফতর থেকে প্রাপ্ত তথ্যের বরাত দিয়ে ধর্মমন্ত্রণালয়ের হজ বুলেটিন সোমবার এ তথ্য প্রকাশ করেছে।

এদিকে গতকাল (২ সেপ্টেম্বর) পর্যন্ত পবিত্র হজ পালন শেষে সৌদি আরব থেকে ৫৭টি ফ্লাইটে সর্বমোট ২১ হাজার ৭ জন বাংলাদেশি দেশে ফিরেছেন। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালিত ফ্লাইট ৩২টি ও সৌদি এয়ারলাইন্সের ফ্লাইট ২৫টি।

এ বছর পবিত্র হজ পালন করতে গিয়ে রোববার (২ সেপ্টেম্বর) পর্যন্ত সৌদি আরবে সর্বমোট ১০৬ জন (পুরুষ ৮৮ জন ও নারী ১৮ জন) বাংলাদেশি ইন্তেকাল করেছেন। তাদের মধ্যে মক্কায় ৬৯ জন মদিনায় ৭ জন, জেদ্দায় ২ জন, মিনায় ১৮ জন ও আরাফাতে ১০ জন মারা গেছেন।

গত ১ সেপ্টেম্বর নরসিংদী জেলার মো. মজিবুর রহমান (৫৪) পবিত্র মক্কা আল-মুকাররমায় ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তার পাসপোর্ট নম্বর ওসি ৩১৩২০১৮।

চলতি বছর পবিত্র হজ পালনের জন্য বিমান বাংলাদেশ ও সৌদি এয়ারলাইন্সের মোট ৩৭১টি ফ্লাইটে বাংলাদেশ থেকে সর্বমোট ১ লাখ ২৭ হাজার ২৯৮ জন (ব্যবস্থাপনা সদস্যসহ) সৌদি আরবে যান। হজ পালন শেষে হাজিদের নিয়ে বিমান বাংলাদেশ ও সৌদি এয়ারলাইন্সের ফিরতি ফ্লাইট শুরু হয়েছে গত ২৭ আগস্ট, শেষ হবে আগামী ২৭ সেপ্টেম্বর।

নিউজটি শেয়ার করুন





সর্বস্বত্ব © ২০১৯ মাতৃভূমির খবর কর্তৃক সংরক্ষিত

Design & Developed BY ThemesBazar