রবিবার, ০৬ ডিসেম্বর ২০২০, ০৬:৩১ পূর্বাহ্ন

এবার যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রীর পদত্যাগের ঘোষণা

ফাইল ছবি

আন্তর্জাতিক ডেস্ক :   মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস ফেব্রুয়ারির শেষে অবসরে যাবেন বলে বৃহস্পতিবার ঘোষণা করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

টুইট বার্তায় ট্রাম্প বলেছেন যে, জেনারেল ম্যাটিস মিত্রদের সাথে সম্পর্ক স্থাপনের ক্ষেত্রে এবং অন্যান্য দেশের সাথে সেনাবাহিনী সংক্রান্ত বাধ্যবাধকতা পালনে আমাকে সহায়তা করেছেন।

ট্রাম্প সিরিয়া থেকে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর সব সৈন্য প্রত্যাহার করে নেয়ার বিতর্কিত সিদ্ধান্ত জানানোর পরদিন এই ঘোষণা এলো।

জিম ম্যাটিস পদে কে নিযুক্ত হবেন তা না জানালেও ট্রাম্প বলেছেন শীঘ্রই কাউকে এই পদে নিয়োগ দেয়া হবে।পদত্যাগপত্রে জেনারেল ম্যাটিস ‘মিত্র দেশগুলোর সাথে সম্মানসূচক সম্পর্ক বজায় রাখা’ এবং ‘আমেরিকার শক্তির সব ধরণের উপাদান ব্যবহার করে সব পক্ষের প্রতিরক্ষা’ নিশ্চিত করার বিষয়ে তাঁর দর্শন তুলে ধরেন।

জেনারেল ম্যাটিস লিখেছেন, এসব বিষয়সহ অন্যান্য বিষয়েও যেই প্রতিরক্ষামন্ত্রীর দর্শন আপনার দর্শনের সাথে মিলে, তেমন একজন প্রতিরক্ষা মন্ত্রীর সাহচর্য আপনার অধিকার। তাই আমার বিশ্বাস, পদত্যাগ করাই আমার জন্য ভাল সিদ্ধান্ত।

তবে ম্যাটিস পদত্যাগের এই সিদ্ধান্তে মিশ্র প্রতিক্রিয়া তৈরি হয়েছে রিপাবলিকান সিনেটরদের মধ্যেই।

সিনেটর লিন্ডসে গ্রাহাম বলেছেন, কয়েক দশক যাবত উগ্রপন্ত্রী মুসলিম ধ্যানধারণার বিরুদ্ধে যুদ্ধ চালিয়েছেন ম্যাটিস। প্রেসিডেন্ট ট্রাম্প ও যুক্তরাষ্ট্রর জন্য তিনি যেই দায়িত্ব পালন করেছেন সেজন্য তার গর্বিত হওয়া উচিৎ।

তবে সিনেটর মার্কো রুবিও মনে করেন, ট্রাম্প প্রশাসনের অভ্যন্তরীণ টানাপড়েনের মধ্যে জেনারেল ম্যাটিস ছিলেন স্থিরতার প্রতীকস্বরূপ; কাজেই ম্যাটিসের এই পদত্যাগ ‘ভীতিকর’ হিসেবে পরিলক্ষিত হতে পারে।

নিউজটি শেয়ার করুন





সর্বস্বত্ব © ২০১৯ মাতৃভূমির খবর কর্তৃক সংরক্ষিত

Design & Developed BY ThemesBazar