বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ০১:২৪ পূর্বাহ্ন

এই শীতে শ্বাসকষ্ট থেকে বাঁচতে যা করবেন

মাতৃভূমির খবর ডেস্ক :  শীতে বাড়ে শ্বাসকষ্ট. শুষ্ক আবহাওয়া ও শীতের কারণে শ্বাসতন্ত্রে অনেক ধরনের সমস্যা দেখা দিতে পারে। বেশি আক্রান্ত হয় শিশু ও বয়স্ক এবং যাদের আগে থেকেই শ্বাসতন্ত্র-সংক্রান্ত রোগ আছে তারা। অনেক ক্ষেত্রে শ্বাসতন্ত্রের রোগের চিকিৎসা যথাসময়ে করা না হলে নিউমোনিয়ার মতো মারাত্মক জটিলতাও তৈরি হতে পারে। যাদের চিন্তা হচ্ছে শীতে শ্বাসকষ্ট হতে পারে, শ্বাসকষ্ট কমাতে জেনে নিন কিছু ঘরোয়া উপায়:

  • আদা শ্বাসনালীর প্রদাহ কমিয়ে অক্সিজেনের প্রবেশ স্বাভাবিক রাখে। আদা চা বা আদার রস ও মধু মিশিয়ে খান *সরষের তেল হালকা গরম করে বুকে-পিঠে, গলায় ভালো করে ম্যাসাজ করুন শ্বাসকষ্ট কমে যাবে। ফুসফুস ঠিক মতো কাজ করলেই শ্বাস-প্রশ্বাসও স্বাভাবিকভাবে হতে শুরু করে।
  • ফুসফুসের কর্মক্ষমতা বাড়াতে উপকারি ডুমুর। কয়েকটি ডুমুর সারা রাত পানিতে ভিজিয়ে রাখুন সকালে খালি পেটে পানি ও ডুমুর খেয়ে ফেলুন। বাজারে শুকনো ডুমুর কিনতে পাওয়া যায়।
  • পেঁয়াজ-রসুন আর বাদ যাবে কেন! সব তরকারিতেই তো আমরা পেঁয়াজ খাচ্ছি, অনেক কিছুতে রসুন। তবে ‍খাবারের সঙ্গে কাঁচা পেঁয়াজ খেলেই বেশি উপকার পাওয়া যায়। শ্বসকষ্ট কমাতে আধা কাপ দুধ ও এক টেবিল চামচ রসুন কুচি ফুটিয়ে ঠাণ্ডা করে পান করুন।
  • কড়া এক কাপ কফি পান করলে শ্বাসনালি খুলে যায়। বেশি খারাপ লাগলে দিতে তিন কাপ পর্যন্ত কফি পান করতে পারেন।
  • এক গ্লাস হালকা গরম পানিতে এক চামচ করে মধু মিশিয়ে পান করুন। নিয়মিত এই পানীয় পানে শুধু শ্বাসকষ্ট নয় মেদও কমে।
নিউজটি শেয়ার করুন





সর্বস্বত্ব © ২০১৯ মাতৃভূমির খবর কর্তৃক সংরক্ষিত

Design & Developed BY ThemesBazar