বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১, ০৫:৪২ পূর্বাহ্ন

আনোয়ারায় নারী উন্নয়ন ফোরামের মানববন্ধন ও স্মারকলিপি প্রদান

মোঃ ফখর উদ্দিন আনোয়ারা (চট্টগ্রাম) প্রতিনিধিঃ

আনোয়ারা উপজেলা নারী উন্নয়ন ফোরামের আয়োজনে অপরাজিতা – নারীর রাজনৈতিক ক্ষমতায়ন প্রকল্পের সহযোগিতায় ” গণপ্রতিনিধিত্ব আদেশের বিদ্যমান দিক নির্দেশনা অনুসারে বিভিন্ন রাজনৈতিক দলের সকল পর্যায়ের কমিটিতে ৩৩% নারীদের সম্পৃক্ত করা এবং এই শর্ত পূরনের জন্য সংশ্লিষ্ট নতুন আইনে যেন নিদিষ্ট সময়সীমা বেঁধে দেওয়া হয়”
এই দাবীকে সামনে রেখে সোমবার ( ১ লা নভেম্বর) ২০২১ সকাল ১১ টায় আনোয়ারা উপজেলার সামনে মানববন্ধন করা হয়।
পরে স্থানীয় প্রশাসন, রাজনৈতিক দলের প্রতিনিধি, নির্বাচন কমিশন এবং সাংবাদিকদের নিকট স্মারকলিপি প্রদান করা হয়।

উল্লেখ্য, ২০০৯ সালের সংশোধিত গণপ্রতিনিধিত্ব আদেশ ( আরপিও) ১৯৭২ অনুসারে বাংলাদেশ নির্বাচন কমিশনে নিবন্ধিত সকল রাজনৈতিক দলের কেন্দ্রীয় কমিটিসহ, জেলা, উপজেলা, ইউনিয়ন এবং ওয়ার্ড পর্যায়ের সকল কমিটিতে ২০২০ সালের মধ্যে ৩৩% নারীর প্রতিনিধিত্ব থাকার কথা। কিন্তু এ ক্ষেত্রে আশানুরূপ অগ্রগতি অর্জিত হয়নি এবং এ ক্ষেত্রে নির্বাচন কমিশনে রাজনৈতিক দলসমূহের নিবন্ধন সংক্রান্ত আইন ২০২০ প্রণয়নে কাজ চলছে, যেখানে কমিটিসমূহে ৩৩% নারীর প্রতিনিধিত্ব বিধান রাখা হলেও এ ক্ষেত্রে নিদিষ্ট সময়সীমা বেঁধে দেওয়া হয়নি।

মানববন্ধনে নারী বক্তরা বলেন, কর্মক্ষেত্রে কাজ করতে গিয়ে আমরা অনেক সমস্যার সম্মুখীন হই, বিশেষ করে আমাদের অধিকারসমূহ ঠিক মতো পাচ্ছি না,আমাদের কর্ম ক্ষেত্রে জেন্ডার সমতার পরিবেশ এখনও তৈরি হয়নি। সকল রাজনৈতিক দলে ৩৩% নারীদের এখনো সম্পৃক্ত করা হয়নি। এসব বিষয় গুলো খুব দ্রুত বাস্তবায়নের দাবী জানাচ্ছি।
নারী উন্নয়ন ফোরামের সভাপতি ও আনোয়ারা উপজেলা ভাইস চেয়ারম্যান মরিয়ম বেগমের সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধনে উপস্থিত ছিলেন জেলা প্রকল্প কর্মকর্তা মোঃ মোজাফফর হোসেন, মনিটরিং কো অডিনটর মোঃ সায়েদুল ইসলাম, সবুজ যাত্রার নির্বাহী পরিচালক সায়েরা খাতুন, মৌসুমি আইচ,মিনু রানী দত্ত, স্বপ্না ধর,শেলী দাশ,চুমকি সেন ও সামশুন্নাহার বেগম প্রমূখ।

নিউজটি শেয়ার করুন





সর্বস্বত্ব © ২০১৯ মাতৃভূমির খবর কর্তৃক সংরক্ষিত

Design & Developed BY ThemesBazar