বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০৫:৪৬ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :

আজ বারী সিদ্দিকীর ৬৪তম জন্মদিন

ফাইল ছবি

বিনোদন ডেস্ক:   বাঁশি সম্রাট, লোকসঙ্গীতের অন্যতম কাণ্ডারী প্রয়াত বারী সিদ্দিকী’র ৬৪তম জন্মদিন আজ বৃহস্পতিবার। ১৯৫৪ সালের ১৫ নভেম্বর নেত্রকোনা জেলায় এক সঙ্গীত পরিবারে জন্মগ্রহণ করেন তিনি। তাই গানকে দেহ-মনে-প্রাণে এমনকি আত্মায় ঘোলোআনাই রক্ত করতে পেরেছিন গুণী এই সঙ্গীতশিল্পী। গাওয়ার পাশাপাশি- গান লেখা, সুর কার এবং সঙ্গীত পরিচালনায়ও তিনি ছিলেন অনন্য। আর বংশী বাদক হিসেবে তো তার তুলনা ছিলেন তিনি নিজেই।

দীর্ঘদিন সঙ্গীতের সঙ্গে থাকলেও শিল্পী হিসেবে বারী সিদ্দিকী পরিচিতি পান ১৯৯৯ সালে। ঐ বছর লেখক-নির্মাতা হুমায়ূন আহমেদের ‘শ্রাবণ মেঘের দিন’ ছবিটি মুক্তি পায়। এই ছবিতে তিনি ছয়টি গান গেয়ে নতুন করে আলোচনায় আসেন। তিনি বাংলাদেশ টেলিভিশনে সংগীত পরিচালক ও মুখ্য বাদ্যযন্ত্রশিল্পী হিসেবে কর্মরত ছিলেন।

তার একক অ্যালবামগুলো হচ্ছে- ‘দুঃখ রইলো মনে’, ‘অপরাধী হইলেও আমি তোর’, ‘সরলা’, ‘ভাবের দেশে চলো’, ‘সাদা রুমাল’, ‘মাটির মালিকানা’, ‘মাটির দেহ’, ‘মনে বড় জ্বালা’, ‘প্রেমের উৎসব’, ‘ভালোবাসার বসত বাড়ি’, ‘নিলুয়া বাতাস’, ‘দুঃখ দিলে দুঃখ পাবি’।

বারী সিদ্দিকী ছিলেন মূলত গ্রামীণ লোকসঙ্গীত ও আধ্যাত্মিক ধারার শিল্পী। সঙ্গীতকে ভালোবেসে জীবনভর গানের সঙ্গেই ছিলেন, শুধু গান নিয়ে ছিলেন। ২০১৭ সালের ২৪ নভেম্বর ৬৩ বছর বয়সে হৃদরোগে আক্রান্ত শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

নিউজটি শেয়ার করুন





সর্বস্বত্ব © ২০১৯ মাতৃভূমির খবর কর্তৃক সংরক্ষিত

Design & Developed BY ThemesBazar