বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ০৭:২৪ পূর্বাহ্ন

আজ পূর্ণ চন্দ্রগ্রহণ

ফাইল ছবি

মাতৃভূমির খবর ডেস্কঃ  আজ পূর্ণ চন্দ্রগ্রহণ। বাংলাদেশ সময় সকাল ৮টা ৩৬ মিনিট ৩০ সেকেন্ডে উপচ্ছায়ায় চাঁদের প্রবেশের মাধ্যমে গ্রহণটি শুরু হবে। বেলা ১টা ৪৮ মিনিটে শেষ হবে। চাঁদ, সূর্য ও পৃথিবী এক সরলরেখায় থাকলে এবং চাঁদের ওপর পৃথিবীর ছায়া পড়লে চন্দ্রগ্রহণ হয়।পূর্ণ চন্দ্রগ্রহণ শুরু হবে ১০টা ৪১ মিনিট ১৭ সেকেন্ডে। ১১টা ১২ মিনিট ১৬ সেকেন্ডে কেন্দ্রীয় (মূল) চন্দ্রগ্রহণ ঘটবে। পূর্ণগ্রহণ শেষ হবে ১১টা ৪৩ মিনিট ১৬ সেকেন্ডে। প্রচ্ছায়া থেকে চাঁদের নির্গমন হবে ১২টা ৫০ মিনিট ৩৯ সেকেন্ডে। উপচ্ছায়া থেকে চাঁদের নির্গমন হবে ১টা ৪৮ মিনিটে। ৫ ঘণ্টা সাড়ে ১১ মিনিট স্থায়ী এ গ্রহণটির সর্বোচ্চ মাত্রা হবে ১.১৯৫৩।

চন্দ্রগ্রহণে পৃথিবীর কাছাকাছি চাঁদ চলে গেলে তা দেখতে তুলনামূলক বড় হয়। তখন সেই চাঁদকে সুপার মুনও বলা হয়। এমন পরিস্থিতিতে চাঁদের উজ্জ্বলতা তুলনামূলক বেশি মনে হয়। যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা কেন্দ্র নাসার তথ্যমতে, চাঁদ নিজের কক্ষপথে আবর্তনের যে পর্যায়ে পৃথিবীর খুব কাছে চলে আসে, তখন সুপার মুন দেখা দেয়। এ সময় পৃথিবী থেকে চাঁদকে ১৪ শতাংশ বড় দেখায়। এর উজ্জ্বলতাও বেড়ে যায় ৩০ শতাংশ পর্যন্ত।

আরো পড়ুন :  নতুন নৌপ্রধান আওরঙ্গজেব

আবহাওয়া অধিদফতর (বিএমডি) জানিয়েছে, বাংলাদেশে পূর্ণ চন্দ্রগ্রহণ শুরু হবে সকাল ১০টা ৪১ মিনিট ১৭ সেকেন্ডে। ১১টা ১২ মিনিট ১৬ সেকেন্ডে কেন্দ্রীয় (মূল) চন্দ্রগ্রহণ ঘটবে।

আবহাওয়া অধিদফতরের (বিএমডি) উপ-পরিচালক আজিজুর রহমান জানান, দিনে সূর্যের আলোয় ঢাকা পড়ে যায় চাঁদ। এ জন্য বাংলাদেশ থেকে দেখা যাবে না এ গ্রহণ।

এর আগে গত বছরের ২৭ জুলাই শেষ পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ দেখা গিয়েছিল। এরপর ফের ২০২১ সালের ২৬ জুন দেখা যাবে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ। ২০১৯ সালে মোট তিনটি সূর্যগ্রহণ এবং দু’টি চন্দ্রগ্রহণ হবে। এর মধ্যে কেবল ১৬ জুলাইয়ের চন্দ্রগ্রহণ এবং ২৬ ডিসেম্বরের সূর্যগ্রহণ থেকে দেখা যাবে। ১৬ জুলাই আংশিক চন্দ্রগ্রহণ।

মাতৃভূমির খবর/এইচএম

নিউজটি শেয়ার করুন





সর্বস্বত্ব © ২০১৯ মাতৃভূমির খবর কর্তৃক সংরক্ষিত

Design & Developed BY ThemesBazar