মঙ্গলবার, ১৮ মে ২০২১, ১০:২৩ অপরাহ্ন

আইপিএলের নতুন নিয়মে প্লেয়ার বদলানো যাবে ম্যাচের যেকোন সময়

স্পোর্টস ডেস্কঃ  ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) টি-টোয়েন্টি ম্যাচের আসছে আসরে বেশ কিছু নিয়মের পরিবর্তন আনার ইঙ্গিত পাওয়া যাচ্ছে। এর মধ্যে ফুটবলের মতো ম্যাচ চলাকালেই খেলোয়াড় পরিবর্তনের নিয়মও আনা হতে পারে।

আরো পড়ুন: মার্চেই শুরু হবে যমুনা নদীতে বঙ্গবন্ধু রেলসেতু নির্মাণকাজ: রেলমন্ত্রী

পরিবর্তিত খেলোয়াড় হিসেবে যিনি মাঠে আসবেন তাকে বলা হবে ‘পাওয়ার প্লেয়ার’। ইতিমধ্যেই এই প্রস্তাব নিয়ে আলোচনা হয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই’র বৈঠকে। এই প্রস্তাবে প্রাথমিকভাবে স্বীকৃতিও দিয়েছে বোর্ড। এবার আইপিএলের গভর্নিং কাউন্সিলের বৈঠকে এ নিয়ে আলোচনা হবে।

বিসিসিআই’র ধারণা, এই নতুন নিয়ম চালু হলে আমূল বদলে যাবে টি-টোয়েন্টি ক্রিকেট। আরও জনপ্রিয় হবে আইপিএল।

কিন্তু কী এই ‘পাওয়ার প্লেয়ার’? বিসিসিআইয়ের এক কর্মকর্তা বলছেন, ম্যাচ চলাকালীন যেকোনো সময় প্রথম একাদশের ক্রিকেটারদের রিজার্ভ বেঞ্চের ক্রিকেটারদের দিয়ে বদনানো যাবে। কোনো দলকেই নির্দিষ্ট প্রথম একাদশ ঘোষণা করতে হবে না। প্রথম ১৫ জন ক্রিকেটারের নাম ঘোষণা করলেই হবে। যখন প্রয়োজন পড়বে, ম্যাচের পরিস্থিতি অনুযায়ী যে কোনও ক্রিকেটারকে নামিয়ে দেওয়া যাবে। ওভার শেষে বা উইকেট পড়লেই বদলানো যাবে ক্রিকেটার।

উল্লেখ্য, ২০০৫ সালের জুলাই মাসে আইসিসি ‘সুপার সাব’ নিয়ম চালু করেছিল। সেই নিয়ম অনুযায়ী, যে কোনও একজন ক্রিকেটারকে ‘সুপার সাব’ ক্রিকেটার দিয়ে বদলে দেওয়া যেত। অর্থাৎ, কোনও টিম প্রথমে ব্যাট করলে একজন অতিরিক্ত ব্যাটসম্যান খেলাতে পারত। বল করার সময়, ওই ব্যাটসম্যানটিকে অতিরিক্ত বোলার দিয়ে বদলে দেওয়া যেত। তেমন ভাবেই, আগে বল করলে একজন অতিরিক্ত বোলার খেলানো যেত, এবং ব্যাটসম্যানকে ব্যবহার করা যেত ‘সুপার সাব’ হিসেবে। পরে আইসিসি সেই নিয়ম বাতিল করে।

অনেকটা সুপার সাবের ধাঁচেই, আইপিএলে চালু হতে পারে ‘পাওয়ার প্লেয়ার’।

নিউজটি শেয়ার করুন





সর্বস্বত্ব © ২০১৯ মাতৃভূমির খবর কর্তৃক সংরক্ষিত

Design & Developed BY ThemesBazar